বাংলাদেশ: শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ
১৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ | ২৪ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ | ২৪ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৭:০৫ পিএম

আগামীকাল দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হচ্ছে

8 / 100

এইনগরে অনলাইন ডেস্ক: দীর্ঘদিন বন্ধ থাকার পর আগামীকাল রোববার থেকে খুলছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এরআগে প্রধানমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর এমন নির্দেশণার পর ৩ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দেন।

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার এমন ঘোষণার পর থেকে অপেক্ষার প্রহর গুনছে শিক্ষার্থীরা।শিক্ষক ও ছাত্রছাত্রীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ।কখন যাবে স্কুলে। শিক্ষকরাও অপেক্ষায় আছেন শিক্ষার্থীদের স্বাগত জানাতে।তাই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও নেয়া হয় জোর প্রস্তুতি। নতুন রঙে সাজানো হয় অনেক শিক্ষা প্রতিষ্ঠান।ধুয়ে ‍মুছে পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়। পুনরায় শিক্ষা কার্যক্রম শুরু করতে অনেকটা ব্যস্ত সময় পার করছেন শিক্ষক ও স্কুল সংশ্লিষ্টরা।

পাশাপাশি দেশের বিভিন্ন এলাকার বাজার ও বিপণিবিতানগুলোতে শিক্ষাসামগ্রী কিনতে দেখা গেছে শিক্ষার্থী ও অভিভাবকদের। বিশেষ করে জুতা-মোজা, ব্যাগ এবং স্কুল ড্রেস কিনতে দেখা গেছে অনেককে।

তবে সরকারি ঘোষণা অনুযায়ী, সব দিন শিক্ষার্থীদের স্কুলে যেতে হবে না। শুধু পিইসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা দৈনিক ক্লাস করবে। বাকিদের একদিন সরাসরি পাঠদান হবে। সপ্তাহের বাকি দিনগুলো অনলাইনে ক্লাস হবে।

প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি পাঠদানের সময়সূচিতে উল্লেখ করা হয়েছে, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন বাদে প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হবে। ক্লাসে প্রথম ১০ মিনিট করোনা সচেতনতা বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করবেন শিক্ষক। এরপর ৯টা ৪০ মিনিটে মূল পাঠদান শুরু হবে। সবমিলে প্রতিদিন তিন ঘণ্টা করে ক্লাস চলবে।

শনিবার পঞ্চম ও চতুর্থ শ্রেণির তিনটি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টায় ক্লাস শুরু। এরপর ১০ মিনিট করোনা সচেতনতা বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করবেন শিক্ষক। সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হয়ে শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে।

একইভাবে একই সময়ে শনিবার চতুর্থ শেণির পর্যায়ক্রমে গণিত, ইংরেজি ও বাংলা বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

রোববার পঞ্চম ও তৃতীয় শ্রেণির তিনটি ক্লাস শুরু হবে। একইভাবে একই সময়ে তৃতীয় শ্রেণির পর্যায়ক্রমে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

সোমবার হবে পঞ্চম ও দ্বিতীয় শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পাঠদান।

মঙ্গলবার হবে পঞ্চম ও প্রথম শ্রেণির ক্লাশ।

বুধবার সকাল সাড়ে ৯টায় ক্লাস শুরু। ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা শেষে সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে।

বৃহস্পতিবারও সকাল সাড়ে ৯টায় ক্লাস শুরু। ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করে ক্লাস শুরু হবে সকাল ৯টা ৪০ মিনিটে। শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে।

সকালে প্রথম শিফটে করোনা থেকে সুরক্ষা পেতে শ্রেণিকক্ষের চেয়ে শিক্ষার্থীর সংখ্যা বেশি হলে দ্বিতীয় শিফট দুপুরের পর শুরু হবে। দ্বিতীয় শিফট প্রতিদিন বেলা ১টা ১৫ মিনিট থেকে বিকাল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত চলবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) জানায়, শ্রেণিকক্ষে তিন ফুট দূরত্ব রেখে শিক্ষার্থীদের বসানো হবে। নতুন ক্লাস রুটিনে জানানো হয়েছে, ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে শনিবার থেকে বৃহস্পতিবার চারটি করে ক্লাস নেওয়া হবে। ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের শনিবার ও রোববার চারটি ক্লাস হবে। এছাড়া ষষ্ঠ শ্রেণির ক্লাস সোমবার, সপ্তম শ্রেণির মঙ্গলবার, অষ্টম শ্রেণির বুধবার ও নবম শ্রেণির ক্লাস বৃহস্পতিবার নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *