বাংলাদেশ: সোমবার ২৭ জুন ২০২২ খ্রিস্টাব্দ
১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ | ২৭ জিলকদ ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২৭ জুন ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ | ২৭ জিলকদ ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৭:০৫ পিএম

এক সপ্তাহের মধ্যেই বন্যার আশঙ্কা

8 / 100

এইনগরে অনলাইন ডেস্ক: প্রায় সারা দেশেই একটানা বৃষ্টি ঝরছে। টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে বেড়েছে নদনদীর পানির উচ্চতা। এর ফলে এক সপ্তাহের মধ্যে বন্যা কবলিত হতে পারে দেশের ২০ থেকে ২৫ জেলার নিম্নাঞ্চলসহ বিস্তীর্ণ এলাকা। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ খবর জানিয়েছে। 

এরইমধ্যে সিলেট-সুনামগঞ্জ, কুড়িগ্রাম-লালমনিরহাট বিভিন্ন জেলায় নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। মুহুরী খোয়াই ও কংস নদীর পানি তিনটি পয়েন্টে বিপদসীমা অতিক্রম করেছে।

শুক্রবার বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, মৌসুমী বায়ুর প্রভাবে আগামী তিন থেকে চারদিনের মধ্যে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলো বন্যা কবলিত হতে পারে। এছাড়া পর্যায়ক্রমে দেশের মধ্যাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলেও বন্যা হতে পারে। আগামী তিন দিন দেশের অন্যতম প্রধান তিনটি নদ-নদী-ব্রহ্মপুত্র, যমুনা ও পদ্মার পানি বেড়ে যাবে বলেও সতর্ক করে দেওয়া হয়েছে।

আগাম মৌসুমি বায়ুর প্রভাবে পুরো জুন মাসজুড়ে দেশের বেশির ভাগ জেলায় মাঝারি থেকে ভারি বৃষ্টি হয়। গত ক’দিনে সীমান্তের উভয় পাশে ভারি থেকে অতিভারি বর্ষণ হচ্ছে। এর প্রভাবে দেশের ১০১টি নদী পর্যবেক্ষণ কেন্দ্রের মধ্যে ৭৮টিতেই পানি বাড়ছে। যুগান্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *