বাংলাদেশ: বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ
৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ | ১৯ মহর্‌রম ১৪৪৪ হিজরি

  বাংলাদেশ: বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ | ১৯ মহর্‌রম ১৪৪৪ হিজরি  

শেষ আপডেটঃ ৭:০৫ পিএম

এবার লক্ষ্য শুক্র গ্রহ

এইনগরে অনলাইন ডেস্ক: মঙ্গলের পর এবার শুক্র গ্রহের দিকে দৃষ্টি দিচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা এই গ্রহের পরিবেশ ও ভৌগোলিক বৈশিষ্ট্য জানতে দুটি অভিযান পরিচালনা করবে। খবর বিবিসির।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, শুক্র গ্রহের পরিবেশ সম্পর্কে জানতে একটি অভিযান পরিচালনা করা হবে। আরেকটি অভিযান পরিচালনা করা হবে গ্রহের মানচিত্র তৈরি করার জন্য। এর প্রতিটি অভিযান পরিচালনার জন্য ৫০ কোটি মার্কিন ডলার করে তহবিল দেওয়া হয়েছে। এই অভিযান দুটি পরিচালনা করা হবে ২০২৮ থেকে ২০৩০ সালের মধ্যে।

নাসার প্রশাসক বিল নেলসন বলেন, ৩০ বছরের বেশি সময় ধরে কোনো গ্রহের পরিবেশ সম্পর্কে জানার চেষ্টা চালানো হয়নি। এই অভিযানের মধ্য দিয়ে সেই সুযোগ হবে। ১৯৯০ সালে সর্বশেষ এমন অভিযান পরিচালনা করা হয়েছিল।

শুক্র গ্রহের সাগর ও আবহাওয়ার সঙ্গে পৃথিবীর মিল রয়েছে। কিন্তু এর তাপমাত্রা অনেক বেশি। ২০১৯ সালে এক গবেষণায় বলা হয়েছিল, এই গ্রহটির তাপমাত্রা স্থিতিশীল। এ ছাড়া শত শত বছর আগেও সেখানে পানি ছিল।

তবে শুক্র গ্রহের পরিবেশ এখন বদলে গেছে। এর বাতাস বিষাক্ত হয়ে উঠেছে। বলা হচ্ছে, পৃথিবীর পরিবেশের তুলনায় এখন ৯০ গুণ বেশি দূষিত এই গ্রহের পরিবেশ। এর তাপমাত্রা এখন প্রায় ৪৬২ ডিগ্রি সেলসিয়াস। যাতে পারদ পর্যন্ত গলে যায়।

এই অভিযান প্রসঙ্গে নাসার বিল নেলসন বলেন, কীভাবে শুক্রের পরিবেশ বদলে গেল, সেটি জানতে এই দুটি অভিযান পরিচালনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *