বাংলাদেশ: শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ
১৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ | ২৪ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ | ২৪ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৭:০৫ পিএম

কক্সবাজারে কল্পজাহাজ ভাসা উৎসবে যেন সম্প্রীতির মিলনস্থল

8 / 100

সুশান্ত পাল বাচ্চু, কক্সবাজার: পূর্ণিমা কেন্দ্রিক বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্নিমা উপলক্ষে আজ বিকেলে নদীতে ভাসানো হয়েছে কল্পজাহাজ।

তিনমাস বর্ষাবাস শেষে সারা দেশে নানা আনুষ্ঠানিকতায় প্রবারণা পূর্ণিমা পালন করা হলেও এ দিনটিকে ঘিরে কক্সবাজারের রামু উপজেলার বাঁকখালী নদীতে আয়োজন করা হয় কল্পজাহাজ ভাসানো উৎসব।

এ উৎসবে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কে কোন ধর্মের অনুসারী তা মূল বিষয় নয়, মূল বিষয় হল সকলেই মানুষ। মানুষ হিসেবে সবাই এক জাতি।

বাঁকখালী নদীতে দৃষ্টিনন্দন কারুকার্য খচিত স্বর্গের জাহাজ ভাসিয়ে প্রবারণা উদযাপন বিষয়ে ছড়াকার ধনীরাম বড়ুয়া বলেন, এখন আধুনিকতার ছোঁয়ায় এই ঐতিহ্য অনেকটা হারাতে বসেছে।

প্রায় শত বছর ধরে এ উৎসবকে ঘিরে রামুর বৌদ্ধ পল্লীগুলোতে এ আনন্দায়োজন চলছে বলে জানান কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ও রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের সহকারী পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষু। কক্সবাজার সদরের চৌফলদন্ডী, খুরুশকুল ও চকরিয়ার হারবাং ইউনিয়নের রাখাইনরা ছোট পরিসরে এ উৎসবের আয়োজন করলেও এখন রামুতেই নানা আয়োজনে জাহাজ ভাসানো উৎসব পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *