বাংলাদেশ: রবিবার ২২ মে ২০২২ খ্রিস্টাব্দ
৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | ২০ শাওয়াল ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ২২ মে ২০২২ খ্রিস্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | ২০ শাওয়াল ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৭:১৫ পিএম

কক্সবাজারে বাংলাদেশ ডায়াবেটিস সোসাইটির প্রেস ব্রিফিং

5 / 100

এইনগরে কক্সবাজার: বাংলাদেশে তরুণদের মধ্যে অসংক্রামক রোগ বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতে অসংক্রামক রোগ নির্ণয় ও প্রতিরোধে দেশব্যাপী সামাজিক সচেতনতার উপর গুরুত্বারোপ করেছেন বিশেষজ্ঞরা। বাংলাদেশ ডায়াবেটিক সমিতি সারাদেশে তিন মাসব্যাপী একটি বৈজ্ঞানিক সমীক্ষার রিপোর্ট প্রকাশ উপলক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে বিশেষজ্ঞরা একথা জানান। কক্সবাজারে স্হানীয় একটি হোটেলে আজ শনিবার দুপুরে এই প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

প্রেস ব্রিফিংয়ে জানানো হয় বর্তমানে বিশ্বব্যাপী ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগ এর মতো অসংক্রামক রোগসমূহ মহামারী আকার ধারন করেছে। পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশের ডায়াবেটিস ও অন্যান্য অসংক্রামক রোগসমূহ দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

উদ্বেগের বিষয় হলো, বাংলাদেশের সীমিত স্বাস্থ্যবাজেট দিয়ে ভবিষ্যতে এই বিপুল পরিমান অসংক্রামক রোগসমূহে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেয়া সত্যিকার অর্থে কঠিন হয়ে দাড়াবে। সরকারী ও বেসরকারী পর্যায়ে ইতিমধ্যে প্রাপ্তবয়স্কদের মধ্যে অসংক্রামক রোগসমূহ বিশেষকরে ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ এ আক্রান্তের হার ও এর প্রকৃত কারণগুলো নিয়ে বেশকিছু বৈজ্ঞানিক সমীক্ষা করা হলেও কিশোর ও তরুণদের মধ্যে অসংক্রামক রোগসমূহে আক্রান্তের হার ও এর প্রকৃত কারণ নিয়ে দেশব্যাপী কোন বৈজ্ঞানিক সমীক্ষা পরিচালনা করা হয়নি।

বাংলাদেশে কিশোর ও তরুণদের মধ্যে অসংক্রামক রোগ বিশেষ করে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, স্থূলতা, রক্তে চর্বির আধিক্যতে আক্রান্তের হার ও এর প্রকৃত কারণসমূহ খুঁজে দেখার উদ্দেশ্যে ২০২১ সালে নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম, স্বাস্থ্য অধিদপ্তর এর অর্থায়নে সেন্টার ফর গ্লোবাল হেলথ রিসার্চ, বাংলাদেশ ডায়াবেটিক সমিতি তিন মাসব্যাপী একটি বৈজ্ঞানিক সমীক্ষা পরিচালনা করেছে। দেশের ৮ বিভাগের দশটি (১০) জেলায় একটি করে শহর ও একটি করে গ্রামে বৈজ্ঞানিক সমীক্ষাটি করা হয়েছে। প্রেস ব্রিফিংয়ে উল্লেখ করা হয় বৈজ্ঞানিক সমীক্ষায় প্রাপ্ত তথ্যগুলো ভবিষ্যতে অসংক্রামক রোগ নির্ণয় ও প্রতিরোধে দেশব্যাপী সামাজিক সচেতনতা বাড়াতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।
প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ডায়াবেটি এসোসিয়েশন বারডেম এর প্রেসিডেন্ট জাতীয় অধ্যাপক ডা এ কে আজাদ খান, ইন্টারন্যাশনাল ডায়াবেটিক ফেডারেশনের প্রেসিডেন্ট অধ্যাপক ডা আকতার হোসেন, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা রোবেদ আমিন, কক্সবাজার ডায়াবেটি সমিতির সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *