বাংলাদেশ: সোমবার ২৭ জুন ২০২২ খ্রিস্টাব্দ
১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ | ২৭ জিলকদ ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২৭ জুন ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ | ২৭ জিলকদ ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৭:০৫ পিএম

জরিমানার চেয়ে বুঝিয়ে ঘরে পাঠানোয় আগ্রহী ভ্রাম্যমাণ আদালত

8 / 100

এইনগরে অনলাইন ডেস্ক: কোভিড-১৯ সংক্রমণ রোধে আজ থেকে দেশজুড়ে সাত দিনের কঠোর লকডাউন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (০১ জুলাই) ভোর ৬টা থেকে শুরু হওয়া এই লকডাউনে সরকারী নির্দেশনা বাস্তবায়নের জন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে সারাদেশে চলছে কঠোর লকডাউন। লকডাউনের আদলে দেওয়া ২১ দফা বিধিনিষেধ বাস্তবায়নে কাজ করছে আইন-শৃঙ্খলা বাহিনী।

বৃহস্পতিবার (১ জুলাই) সকাল থেকেই রাজধানীতে নেমেছে ভ্রাম্যমাণ আদালত। সেখানে ভ্রাম্যমাণ আদালতে নেতৃত্ব দিচ্ছেন ঢাকা জেলা প্রশাসনের (সংযুক্ত) নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুল ইসলাম।

বেলা ১২টায় তেজগাঁও এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুল ইসলামের নেতৃত্বে একটি টিমকে করোনা প্রতিরোধ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে লকডাউন কার্যকর করতে মোবাইল কোর্ট পরিচালনা করতে দেখা যায়।

ঝুম বৃষ্টির মধ্যে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হয়। গাড়ি, কাভার্ড ভ্যান ও রিকশা থামিয়ে যাত্রীদের জিজ্ঞাসাবাস করতে দেখা যায়। এসময় অনেকেই যৌক্তিক কারণ দেখাতে পারেনি। নিয়মভঙ্গকরীদের জরিমানা করার চেয়ে বুঝিয়ে ঘরে পাঠিয়ে দেয়ার প্রবণতাই বেশি লক্ষ্য করা গেছে।

ঘরের বাইরে বের হওয়া যাত্রীরা অফিস, চিকিৎসার অজুহাতে বের হয়েছেন বলে জানান। তবে কাগজ ও উপযুক্ত প্রমাণ চাইলে অনেকেই তা দেখাতে পারেননি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুল ইসলাম সাংবাদিকদের বলেন, আজকে থেকে সাত দিনের লকডাউন শুরু হয়েছে। করোনা প্রতিরোধ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে লকডাউন কার্যকর করতে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। নিজের নিরাপত্তার জন্য লকডাউনে মানুষকে ঘরে থাকতে হবে। এটা মানুষকে বুঝিয়েছি।

আরিফুল ইসলাম আরো বলেন, সরকারী কঠোর বিধিনিষেধ মানা হচ্ছে কিনা, তা দেখতে আমাদের অভিযান পরিচালিত হচ্ছে। যেসব গাড়ি বের হচ্ছে তাদের উপযুক্ত কারণ যাচাই করা হচ্ছে। যৌক্তক কারণ জানালে তাদের চলাচলে অনুমতি দেয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *