বাংলাদেশ: রবিবার ১৪ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ
৩০ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ | ১৫ মহর্‌রম ১৪৪৪ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৪ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ | ৩০ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ | ১৫ মহর্‌রম ১৪৪৪ হিজরি  

শেষ আপডেটঃ ৭:০৫ পিএম

জিতলানা ফ্রান্স হাঙ্গেরির এক পয়েন্ট

এইনগরে খেলাঘর: পুরো ম্যাচে প্রায় একক আধিপত্য বজায় রেখেও হাঙ্গেরির বিপক্ষে জয় পেল না ফ্রান্স। বরং বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়ে গুরুত্বপূর্ণ ১ পয়েন্ট তুলে নিল হাঙ্গেরি।

শনিবার বুদাপেস্টের ফেরেঙ্ক পুসকাস স্টেডিয়ামে গ্রুপ এফ-এর ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। প্রথমার্ধে অ্যাটিলিয়া ফিওলার গোলে হাঙ্গেরি এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে সমতা ফেরান আঁতোয়া গ্রিজম্যান।

বুদাপেস্টে ম্যাচটি দেখতে উপস্থিত ছিল ৬০ হাজার দর্শক। করোনাকালে যা প্রায় অদেখা এক চিত্র। স্বাগতিক দর্শকদের অবশ্য হতাশ হতে হয়নি। বিরতির ঠিক আগে রোলান্ড সালাইয়ের সঙ্গে ওয়ান-টু খেলে ফরাসি রক্ষণের দেয়াল ভেদ করে হাঙ্গেরিকে এগিয়ে দেন ফিওলা।

ফিওলার গোলটি পুসকাস অ্যারেনায় যেন উৎসবের ঢেউ এনে দেয়। ২০২০ সালের মার্চ থেকে প্রায় গৃহবন্দি ফুটবলে স্টেডিয়ামের গ্যালারিজুড়ে এমন গগনবিদারী চিৎকার যেন খেলাটিতে নতুন প্রাণ ফিরিয়ে আনলো। ফিওলা নিজেও গোল করে ছুটে গেলেন সাইডলাইনে থাকা সাংবাদিকদের টেবিলের দিকে এবং কিছু জিনিস ছুড়ে ফেলে দর্শকদের সামনে সতীর্থদের নিয়ে করলেন বুনো উদযাপন।

গোল হজম করলেও প্রথমার্ধে প্রায় নিরঙ্কুশ আধিপত্য ছিল ফরাসিদের। টুর্নামেন্টের ফেভারিট দলটি শুধু গোলের দেখাই পাচ্ছিল না। দ্বিতীয়ার্ধে অবশ্য ঘুরে দাঁড়ায় দিদিয়ের দেশমের দল। প্রথমে বদলি নামা ফরোয়ার্ড উসমানে দেম্বেলের শট পোস্টে লাগে। এরপর তার বার্সা সতীর্থ গ্রিজম্যান টানেন সমতা। ফরাসি গোলরক্ষক হুগো লরিসের লম্বা করে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে প্রতিপক্ষের এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে এমবাপ্পে ডান দিক থেকে পাস দেন ছয় গজ বক্সে। পা ছোঁয়ালেও ক্লিয়ার করতে ব্যর্থ হন হাঙ্গেরির ডিফেন্ডার।  সেখানে থাকা গ্রিজম্যান বুলেট গতির শটে লক্ষ্যভেদ করেন।  

বাকি সময় দুই দল বহু চেষ্টা করলেও আর গোল আদায় করতে পারেনি। তবে শেষদিকে কিছুটা নাটকীয় পরিস্থিতি তৈরি হয়। ফরাসি সেন্তার-ব্যাক প্রেসনেল কিম্পেম্বেকে বক্সে ফাউল করেছিলেন হাঙ্গেরির সালাই। কিন্তু রেফারি পেনাল্টির বাঁশি বাজাননি। এরপর শেষ বাঁশি বাজার আগে রাফায়েল ভারানের হেড অল্পের জন্য পোস্ট মিস করে।  

২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শেষ ষোলোর অনেকটাই কাছাকাছি পৌঁছে গেছে ফ্রান্স। অন্যদিকে ১ পয়েন্ট নিয়েও হাঙ্গেরির আশা এখনও টিকে আছে। রাতে গ্রুপের আরেক ম্যাচে মিউনিখে পর্তুগালের মুখোমুখি হবে আসরে নিজেদের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হেরে যাওয়া জার্মানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *