বাংলাদেশ: বুধবার ২৫ মে ২০২২ খ্রিস্টাব্দ
১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: বুধবার ২৫ মে ২০২২ খ্রিস্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৭:১৫ পিএম

জেলায় সপ্তাহ ব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

8 / 100

সুশান্ত পাল বাচ্চু, কক্সবাজার: “বেশি বেশি মাছ চাষ করি” বেকারত্ব দূর করি” এ শ্লোগানে কক্সবাজারে আজ শুরু হয়েছে সপ্তাহ ব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ। এ উপলক্ষে দুপুরে জেলা মৎস্য অফিসের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে জেলা মৎস্য অফিসার এস, এম খালেকুজ্জামান বিপ্লব জানান, এ বছর কক্সবাজারে অতিরিক্ত দুই লাখ মেট্রিক টন মাছ উৎপাদিত হয়েছে। জলবায়ু পরিবর্তন, সমুদ্র দূষণসহ নানা কারণে সাগরে মাছের সংখ্যা কমে যাচ্ছে।

তিনি আরো বলেন, বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলারগুলোকে নিয়ন্ত্রণে আনতে জরিপ কাজ চলছে। ২০২২ সালের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে এসব ট্রলার নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ করা হবে। বঙ্গোপসাগরে এ পর্যন্ত ৪৩০ প্রজাতির মাছের অস্তিত্ব পাওয়া গেছে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, কক্সবাজারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর শফিকুর রহমান, আঞ্চলিক মৎস্য অফিসার মোঃ ইকবাল হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার তারাপদ চৌহান ও প্রকল্প ব্যবস্থাপক মিজানুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে প্রচারণা, আলোচনা সভা, পুরস্কার প্রদান, পোনা মাছ অবমুক্তকরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, মাটি পরীক্ষা করা, উপকরণ বিতরণ ও মতবিনিময় সভা।

এদিকে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আজ চকরিয়া উপজেলায় সাংবাদিকদের সাথে এক অবহিতকরণ সভা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

মৎস্য অধিদপ্তর আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা বেনজির আহমদ।

এতে প্রধান অতিথি ছিলেন, মেরিন ফিসারিজ অফিসার এ জেড এম মোসাদ্দেকুল ইসলাম।

সভায় বেকারকত্ব দূরকরণ কৌশল, উন্নতমানের পোনা সংগ্রহ, ঘের ব্যবস্থাপনা, খাদ্য ও চিকিৎসা ব্যবস্থাপনা, সংরক্ষণ ও বাজারজাতকরণ, কারেন্টজাল ব্যবহার প্রতিরোধ ও নিষিদ্ধ সময়ে সাগরে মাছ ধরা বন্ধ রাখার সুফল বিষয়ে আলোচনা করা হয়।

টেকনাফ উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়েছে।

আজ দুপুরে মৎস্য কার্যালয়ে উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আক্তার মিলি প্রধান অতিথি হিসেবে মৎস্য সপ্তাহ উদ্বোধন করেন।

এতে সভাপতিত্ব করেন মৎস্য কর্মকর্তা মোহাম্মদ দেলওয়ার হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *