বাংলাদেশ: শনিবার ২৮ মে ২০২২ খ্রিস্টাব্দ
১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ২৮ মে ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৭:১৫ পিএম

দেশের প্রধান নদ ও নদীর পানি বৃদ্ধি পাচ্ছে

5 / 100

 এইনগরে অনলাইন ডেস্ক: ব্রহ্মপুত্র – যমুনা নদ ও নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা ৭২ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 
গঙ্গা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, অপরদিকে পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল আছে, আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 
উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ ও নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে আগামী তিনদিন পর্যন্ত তা অব্যাহত  থাকতে পারে। 
এদিকে, আগামী ২৪ ঘন্টায় সুরমা নদী সুনামগঞ্জ পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে।  
আজ বন্যা পূর্বাভাস ও  সর্তকীকরণ কেন্দ্রের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতর গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী ৭২ ঘন্টায় দেশের  উত্তরা ঞ্চল, উত্তর পূর্বাঞ্চল,দক্ষিণ -পূর্বাঞ্চল এবং এর কাছাকাছি ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম,আসাম,মেঘালয় ও ত্রিপুরা প্রদেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাত হতে পারে। 
এর ফলে এই সময়ে দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র, উত্তর -পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার এবং  দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকার প্রধান নদ ও নদীর পানি সমতল সময় বিশেষে বাড়তে পারে। 
অন্যদিকে, পর্যবেক্ষণাধীন ১০১টি পানি সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৬১টির, হ্রাস পেয়েছে ৩৩টির, অপরিবর্তিত রয়েছে ০৬টির এবং  ডাটা সংগ্রহ হয়নি ১টির।
গত ২৪ ঘন্টায় উল্লেখযোগ্য বৃষ্টি পাত হয়েছে জাফলংয়ে ১২৮ মিলিমিটার, সুনামগঞ্জে ১১৬ মিলিমাটার, লালাখালে ৯০ মিলিমিটার, মহাদেবপুরে ১০৯ মিলিমিটার, জামালপুরে ৮১ মিলিমিটার, ছাতকে ৯৮ মিলিমিটার, বগুড়ায় ৫২ মিলিমিটার ও মহেশখোলায় ৬৮  মিলির্মিটার। বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *