বাংলাদেশ: সোমবার ১৬ মে ২০২২ খ্রিস্টাব্দ
২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ১৬ মে ২০২২ খ্রিস্টাব্দ | ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৭:১৫ পিএম

নেইমার জাদুতে জয়রথেই ব্রাজিল

8 / 100

এইনগরে খেলাঘর: নেইমার জাদুতে জয়রথেই ব্রাজিল।নেইমার ও এভেরতন রিবেইরোর গোলে বিশ্বকাপ বাছাইয়ে পেরুকে হারিয়েছে ব্রাজিল। টানা অষ্টম জয়ে লাতিন আমেরিকা থেকে সবার আগে চূড়ান্ত পর্বে জায়গা নিশ্চিত করার পথে আরেক ধাপ এগিয়ে গেছে তিতের দল।

বাংলাদেশ সময় আজ শুক্রবার ভোরে শুরু হওয়া ম্যাচে ২-০ গোলে জিতেছে ব্রাজিল। ঘরের মাঠে তারা দুটি গোলই করে প্রথমার্ধে। ম্যাচে গোলের জন্য ১০টি শট নেয় ব্রাজিল, এর চারটি ছিল লক্ষ্যে। বল দখলে পিছিয়ে থাকলেও শট নেওয়ায় এগিয়ে ছিল পেরু। তবে ১২ শটের কেবল একটি লক্ষ্যে রাখতে পারে তারা।

আরেনা পের্নামবুকোয় আক্রমণ-প্রতি আক্রমণে শুরু থেকেই জমে ওঠে ম্যাচ। প্রথমদিকে আক্রমণে একটু এগিয়ে ছিল পেরু। তবে ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নেওয়া ব্রাজিল এগিয়ে যায় চতুর্দশ মিনিটে। সাইডলাইনে পেরুর ডিফেন্ডার আন্দেরসন সান্তামারিয়ার কাছ থেকে বল কেড়ে নিয়ে কিছুটা এগিয়ে গিয়ে বাইলাইন থেকে নেইমার খুঁজে নেন রিবেইরোকে। বাকিটা অনায়াসে সারেন তিনি। বল কেড়ে নেওয়ার সময় সান্তামারিয়াকে ফাউল করেছেন নেইমার, এমন দাবি তুলে রেফারিকে ঘিরে ধরেন পেরুর খেলোয়াড়রা। তবে টিকে যায় গোল।

আক্রমণাত্মক ফুটবল খেললেও ভালো সুযোগ তৈরি করতে পারছিল না কোনো দলই। সৌভাগ্যের গোলে ৪০তম মিনিটে ব্যবধান বাড়ায় ব্রাজিল। ডি-বক্সের মাথা থেকে রিবেইরোর বুলেট গতির শট পেরুর একজনের পায়ে লেগে ফিরলে পেয়ে যান নেইমার। অরক্ষিত এই ফরোয়ার্ডের স্রেফ একটা টোকা দরকার ছিল। দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোলের জন্য মরিয়া ছিল পেরু, কিন্তু তাদের আক্রমণগুলো তেমন একটা ভীতি ছড়াতে পারছিল না ব্রাজিলের রক্ষণ। স্বাগতিকদের আক্রমণগুলোও ছিল ধারহীন। ৭২তম মিনিটে ডি-বক্সে দারুণ সুযোগ পেয়ে যান পেরুর ফরোয়ার্ড জানলুকা লাপাদুলা। কিন্তু চমৎকার ব্লকে কোনো বিপদ হতে দেননি এদের মিলিতাও। কয়েক সেকেন্ড পর ডি-বক্সের বাইরে থেকে মার্কোস লোপেসের বুলেট গতির শট ঝাঁপিয়ে ঠেকান ব্রাজিল গোলরক্ষক ওয়েভেরতন। পেরুর এই শটটিই ছিল কেবল লক্ষ্যে।

তিন মিনিট পর দারুণ গতিতে বল নিয়ে এগিয়ে গিয়ে বাইলাইন থেকে গাব্রিয়েল বারবোসাকে খুঁজে নেওয়ার চেষ্টা করেন নেইমার। কিন্তু তার চেষ্টা ব্যর্থ করে দেন পেরু গোলরক্ষক পেদ্রো। ৮১তম মিনিটে ডি বক্সের মাথা থেকে বাইসাইকেল কিক লক্ষ্যে রাখতে পারেননি নেইমার। পাঁচ মিনিট পর গোলরক্ষককে এড়াতে পারলেও দুরূহ কোণ থেকে ফাঁকা জালে বল পাঠাতে পারেননি হাল্ক। পেরুর বিপক্ষে প্রথম দেখায় ৪-২ গোলে জিতেছিল ব্রাজিল। সেবার হ্যাটট্রিক করেছিলেন নেইমার। এবারের জয়েও তিনি রাখলেন বড় ভূমিকা।

বাছাইয়ে টানা আট জয়ে ২৪ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষেই ব্রাজিল। লিওনেল মেসির হ্যাটট্রিকে বলিভিয়াকে ৩-০ গোলে হারানো আর্জেন্টিনা ১৮ পয়েন্ট নিয়ে আছে তাদের পরেই। আগের রাউন্ডে মুখোমুখি হয়েছিল লাতিন আমেরিকার এই দুই পরাশক্তি। কিন্তু ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তাদের হস্তক্ষেপে খেলা শুরু হতে না হতে স্থগিত হয়ে যায় ম্যাচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *