বাংলাদেশ: মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ
২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ | ১০ মহর্‌রম ১৪৪৪ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ | ১০ মহর্‌রম ১৪৪৪ হিজরি  

শেষ আপডেটঃ ৭:০৫ পিএম

নোবেল শান্তি পুরস্কার জিতলেন দুই সাংবাদিক

8 / 100

এইনগরে অনলাইন ডেস্ক: মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় ভূমিকার জন্য চলতি বছর যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার জিতলেন ফিলিপাইনের বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক ও লেখক মারিয়া রেজা এবং রাশিয়ান সাংবাদিক দিমেত্রি আন্দ্রেয়েভিচ মুরাতভ।

শুক্রবার সুইডিশ অ্যাকাডেমি শান্তিতে নোবেল বিজেতা হিসেবে এ দুজনের নাম ঘোষণা করে।

তাদের মনোনীত করে নোবেল কমিটি বলেছে, গণতন্ত্র এবং দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত হলো মতপ্রকাশের স্বাধীনতা। আর এটি রক্ষায় প্রচেষ্টার জন্য তাদের এ পুরস্কারে মনোনীত করা হয়েছে।

মারিয়া রেসা ফিলিপাইনভিত্তিক অনলাইন নিউজ ওয়েবসাইট র‌্যাপলার-এর সহপ্রতিষ্ঠাতা। এর আগে তিনি মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের হয়ে দক্ষিণপূর্ব এশিয়ায় দুই দশক অনুসন্ধানী সাংবাদিকতা করেছেন। আর দিমিত্রি মোরাতোভ রুশ সংবাদপত্র নোভায়া গেজেতার এডিটর ইন চিফ। এই সংবাদপত্রটিকে অনেকেই রাশিয়ার একমাত্র সত্যিকার সমালোচক সংবাদমাধ্যম মনে করে থাকে।

এর আগে নেলসন ম্যান্ডেলা, মাদার তেরেসা ও বারাক ওবামার মতো ব্যক্তিত্বরা নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন। বাংলাদেশ থেকে একমাত্র ব্যক্তি হিসেবে নোবেল পুরস্কার পেয়েছেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

ডিনামাইট আবিষ্কারক বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেলের উপার্জিত অর্থ দিয়ে ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারের সূচনা ঘটে। ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

প্রতি বছর ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের মতো এবারও সব অনুষ্ঠান বাতিল ঘোষণা করেছে নোবেল কমিটি।

গত ৪ অক্টোবর চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়েছে। আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *