বাংলাদেশ: বুধবার ১৯ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ
৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ | ১৫ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: বুধবার ১৯ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ | ৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ | ১৫ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৫:৫৫ পিএম

‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’

8 / 100

এইনগরে অনলাইন ডেস্ক: রোহিঙ্গা সংকট প্রসঙ্গে বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টিয়ারিং কমিটির সভাপতি থিওডোরা জেনজিস বলেন, রোহিঙ্গা সংকট কোনো জাতীয় ইস্যু নয়, এটি একটি আঞ্চলিক সমস্যা। বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে।

আজ বৃহস্পতিবার ( ২৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

ব্রাসেলসে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টিয়ারিং কমিটির সভাপতি থিওডোরা জেনজিসের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বেলজিয়ামর ফরেন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট কোঅপারেশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে দ্বিপক্ষীয় পরামর্শ সভার অনুষ্ঠানের জন্য একটি সমঝোতা স্মারক সই হয়।

বৈঠকে উভয়পক্ষ কোভিড-১৯ পরিস্থিতি, বাণিজ্য ও বিনিয়োগ, বাংলাদেশে নতুন অর্থনৈতিক সুযোগ এবং শিক্ষা, চিকিৎসা গবেষণা ও সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

উভয় পক্ষ বাণিজ্য ও বিনিয়োগ বিশেষ করে আইসিটি, ফার্মাসিউটিক্যালস, চিকিৎসা গবেষণা, প্রশিক্ষণ ও শিক্ষা খাতে সহযোগিতা বাড়াতে সম্মত হন। বৈঠকে উভয় পক্ষ ২০২২ সালে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপনের বিষয়েও আলোচনা করেন।

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টিয়ারিং কমিটির সভাপতি বলেন, রোহিঙ্গা সংকট কোনো জাতীয় ইস্যু নয়, এটি একটি আঞ্চলিক সমস্যা। বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন চতুর্থ বাংলাদেশ-ইউরোপীয় ইউনিয়ন কূটনৈতিক পরামর্শ সভায় যোগ দিতে বেলজিয়ামে রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *