বাংলাদেশ: সোমবার ১৫ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ
৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ | ১৬ মহর্‌রম ১৪৪৪ হিজরি

  বাংলাদেশ: সোমবার ১৫ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ | ১৬ মহর্‌রম ১৪৪৪ হিজরি  

শেষ আপডেটঃ ৭:০৫ পিএম

বেসরকারি শিক্ষক নিয়োগ : আবেদনে নতুন জটিলতা

এইনগর ডেস্ক: বেসরকারি শিক্ষক নিয়োগে অনলাইন আবেদন করার জন্য প্রথম থেকে পঞ্চম ব্যাচের নিবন্ধনধারীরা অনেকে তথ্য পূরণ করতে পারছেন না। এ কারণে তাদের নিয়োগ পাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে বলে অভিযোগ জানানো হয়েছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) স্কুল ও কলেজ পর্যায়ে শিক্ষক নিয়োগের জন্য গত ৩০ মার্চ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ৪ এপ্রিল থেকে আবেদন শুরু হয়ে চলবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। এর মাধ্যমে ৫৪ হাজার ৩০৪টি শূন্য পদ পূরণ করা হবে। এতে উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী বয়সসীমা শিথিল করে সব নিবন্ধনধারীকে আবেদন করার সুযোগ দেয়া হয়েছে।

প্রথম থেকে পঞ্চম ব্যাচের নিবন্ধনধারীদের নিয়োগের আবেদন করার আগে এনটিআরসিএর ওয়েবসাইট থেকে নির্ধারিত লিংকে গিয়ে প্রার্থীদের ব্যক্তিগত এবং পরীক্ষা সংক্রান্ত তথ্য দিতে বলা হয়েছে। এই তথ্য পূরণের পর নিয়োগের জন্য আবেদন করতে বলা হয়েছে। কিন্তু অনেক আবেদনকারী জানিয়েছেন, তারা নির্ধারিত লিংকে গিয়ে সব তথ্য পূরণ করে সাবমিট করলে তা নিচ্ছে না।

এক আবেদনকারী জানান, তিনি বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা-২০০৬ অর্থাৎ দ্বিতীয় ব্যাচের পরীক্ষায় কলেজ পর্যায়ে (প্রভাষক/বাংলা) উত্তীর্ণ হন। তার রোল নম্বর-১২০১০৭৩৭। জাতীয় মেধাতালিকায় তার রোল নম্বর দেখাচ্ছে কিন্তু নাম দেখাচ্ছে না। ডাটা কালেকশন (প্রথম থেকে পঞ্চম ব্যাচ) বাটনে ঢুকে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করার পর দেখাচ্ছে ‘ইতোমধ্যে এখানে তথ্য আছে’। এ কারণে তিনি শিক্ষক নিয়োগে আবেদন করতে পারছেন না।

এরকম সমস্যার কথা জানান কয়েকজন প্রার্থী। একজন প্রার্থী বলেন, ডাটা কালেকশন (প্রথম থেকে পঞ্চম ব্যাচ) বাটনে ঢুকে তিনি তথ্য দিতে পেরেছেন ঠিকই, তবে সমন্বিত মেধাতালিকায় তার নাম দেখাচ্ছে না। সেখানে দেখাচ্ছে ‘সঠিক তথ্য সংগ্রহ করা হবে’।

এ বিষয়ে যোগাযোগ করা হলে এনটিআরসিএর চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন জানান, আবেদন সংক্রান্ত বিষয় নিয়ে বড় ধরনের কোনো সমস্যা তৈরি হয়নি। তবে একসঙ্গে অনেকে আবেদন করছেন, যার ফলে কিছু সমস্যা হতে পারে। টেকনিক্যাল সমস্যা সমাধানে কয়েকটি টিঅ্যান্ডটি নম্বর ওয়েবসাইটে দেয়া আছে। যেকোনো প্রার্থী অফিস টাইমে ফোন করে সমাধান জেনে নিতে পারবেন।

এনটিআরসিএর চেয়ারম্যান আরও বলেন, টেকনিক্যাল সমস্যার বিষয়ে আমরা বৈঠক করেছি। অনেকগুলোর সমাধান করা হয়েছে। আশা করছি, আর কোনো সমস্যা থাকবে না।

জরুরি প্রয়োজনে শাহীন আলম চৌধুরী (উপ-পরিচালক)- ০২-৪১০৩০১২৯, ফায়জার আহমেদ (সহকারী পরিচালক)- ০২-৪১০৩০৩৯৩, ফারজানা রসুল (সহকারী পরিচালক)- ০২-৪১০৩০১৩১, রুহুল কুদ্দুস চৌধুরী (উপ-পরিচালক)-০২-৪১০৩০০৪১, তাহসিনুর রহমান (পরিচালক)- ০২-৪১০৩০১২৪ এবং ০১৬৩৫৪০৫৮০১ নম্বরে যোগাযোগ করতে পরামর্শ দিয়েছেন এনটিআরসিএ চেয়ারম্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *