বাংলাদেশ: মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ
২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ | ১০ মহর্‌রম ১৪৪৪ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ | ১০ মহর্‌রম ১৪৪৪ হিজরি  

শেষ আপডেটঃ ৭:০৫ পিএম

মধ্যরাতে শেষ হচ্ছে সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা

8 / 100

নুরুল আমিন হেলালী, কক্সবাজার: বঙ্গোপসাগরে মাছ ধরার ওপর বাইশ দিনের নিষেধাজ্ঞা আজ আজ মধ্যরাতে শেষ হচ্ছে। এতে করে জেলেদের মনে স্বস্তি ফিরে এসেছে। জেলে পল্লী ঘুরে দেখা গেছে, সকাল থেকে বেশির ভাগ জেলে সাগরে যাওয়ার প্রস্তুতির অংশ হিসেবে ট্রলারে জাল ও বরফসহ অন্যান্য জিনিসপত্র নিতে দেখা গেছে।

মা ইলিশের প্রজনন মৌসুম উপলক্ষে গত চার অক্টোবর থেকে বাইশ দিনের জন্য সাগরে মাছ শিকার ও বিপণনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল সরকার।

এ নিষেধাজ্ঞা শেষ হওয়ায় কক্সবাজারের সমুদ্র উপকূলের মোহনা ও ঘাটে নোঙর করা প্রায় সাত হাজার মাছ ধরার ট্রলার সাগরে রওনা হবে। ইতোমধ্যে বাঁকখালী নদীর মোহনা ফিশারিঘাটে নোঙর করে রাখা ছোট-বড় হাজারো ট্রলারের জেলেরা সাগরে যেতে ঘাটে পৌঁছেছেন।

জেলা ফিশিং বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, নিষেধাজ্ঞা শেষে জেলেরা ট্রলার নিয়ে সাগরে যেতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। 

ইলিশের প্রজননকালে সাগরে মৎস্য আহরণ বন্ধ থাকায় মাছ বড় হওয়ার সুযোগ পেয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের কক্সবাজারস্থ সামুদ্রিক মৎস্য ও প্রযুক্তি কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *