বাংলাদেশ: সোমবার ১৭ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ
৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ১৭ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ | ৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৬:১১ পিএম

মাদার অব হিউম্যানিটি পদকের’ ড্রয়িং-ডিজাইন আহবান

8 / 100

এইনগরে অনলাইন ডেস্ক: মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদকের’ ড্রয়িং-ডিজাইন আহবান করেছে সমাজ কল্যাণ মন্ত্রণালয়।

‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক’ নীতিমালা অনুযায়ী ব্যক্তি পর্যায়, বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান এবং সরকারি দপ্তর সংস্থা বা প্রতিষ্ঠান হতে পাঁচটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান ও গৌরব উজ্জ্বল ভূমিকার জন্য পদক দেওয়া হবে।

পদক প্রস্তুতের জন্য এ বিষয়ে অভিজ্ঞ ডিজাইনারদের নিকট থেকে পদকের ড্রয়িং-ডিজাইন আহ্বান করা হয়। শ্রেষ্ঠ নির্বাচিত ডিজাইনারকে উপযুক্ত সম্মানী দেওয়া হবে।


পদকের পরিমাপ ও বর্ণনা
পদকের সম্মুখভাগের ওপর মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক এবং নিচে বাংলাদেশ শব্দ লেখা থাকবে।

মধ্যাংশে পানিতে ভাসমান জাতীয় ফুল শাপলা, শাপলার দুই পাশে দু’টি ধানের শীষ ও ওপরে সংযুক্ত তিনটি পাট পাতা ও পাট পাতার দুই পাশে দু’টি করে চারটি তারকা থাকবে।
পদকের পেছনের অংশে ওপরে ছোট বৃত্তে মাদার অব হিউম্যানিটি খেতাব প্রাপ্ত প্রধানমন্ত্রীর প্রতিকৃতি, প্রতিকৃতির বামপার্শ্বে খ্রিস্টাব্দ এবং ডান পার্শ্বে বঙ্গাব্দ গ্রথিত থাকবে। এর নিচে পদকের জন্য মনোনীত ব্যক্তি, প্রতিষ্ঠানের নাম এবং অবদানের ক্ষেত্র গ্রথিত থাকবে।পদকের রেপ্লিকার সামনে ও পেছনে পদকের অনুরূপ লেখা, ডিজাইন ও প্রতিকৃতি থাকবে।

মূল স্বর্ণপদক ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণ দ্বারা নির্মিত হবে। মূল পদকের পরিধি হবে ৪৫ মিলিমিটার এবং ফিতা ঝুলানোর জন্য আয়তাকার রিংয়ের মাপ হবে-দৈর্ঘ্য ৩০ মিলিমিটার ও প্রস্থ ৭ মিলিমিটার। রেপ্লিকার পরিধি হবে ৩০ মিলিমিটার এবং ফিতা ঝুলানোর জন্য আয়তাকার রিংয়ের মাপ হবে ২০ মিলিমিটার।

আগ্রহী ডিজাইনারদেরকে মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদকের নমুনাসহ বিস্তারিত ড্রয়িং-ডিজাইন সীলমোহরকৃত খামে ১২ সেপ্টেম্বরের সমাজসেবা অধিদফতরের মধ্যে মহাপরিচালকের কার্যালয়ে পাঠানোর অনুরোধ করা হয়েছে।

নীতিমালাসহ বিস্তারিত তথ্যাদি সমাজকল্যাণ মন্ত্রণালয় (www.msw.gov.bd) ও সমাজসেবা অধিদফতর (www.dss.gov.bd) এর ওয়েবসাইটে পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *