বাংলাদেশ: মঙ্গলবার ২৮ জুন ২০২২ খ্রিস্টাব্দ
১৪ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ | ২৮ জিলকদ ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২৮ জুন ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ | ২৮ জিলকদ ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৭:০৫ পিএম

যে কারণে পুরুষদেরও হতে পারে স্তন ক্যান্সার

4 / 100

এইনগরে অনলাইন ডেস্ক: সাধরণত স্তন ক্যান্সার  নারীদের বেশি হলেও পুরুষদেরও এই রোগে আক্রান্ত হওয়ার ঘটনা বিরল নয়। বরং নারীদের তুলনায় পুরুষদের স্তন ক্যান্সার আরও বেশি ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন চিকিৎসকরা।তবে নারীদের তুলনায় পুরুষদের এই রোগে আক্রান্ত হওয়ার হার খুব কম।

চিকিৎসকরা জানিয়েছেন, পুরুষদের শরীরে খুব কম স্তনের টিস্যু থাকে। কিন্তু তারপরও পুরুষদের স্তন ক্যান্সার ভয়াবহ রূপ নিয়ে পারে। এ ব্যাপারে সর্তক হলে বিপদ থেকে বাঁচা যাবে।

লক্ষণ: স্তনের চারপাশে ফোলা ভাব, দুর্গন্ধ কিংবা ঘা দেখলে চিকিৎসকদের শরণাপন্ন হওয়া প্রয়োজন।

পুরুষদের স্তন ক্যান্সার কি বংশগত: কোনো পুরুষের মায়ের যদি আগে স্তন ক্যান্সার থাকে, তবে তার স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

প্রতিরোধের উপার: কোনো রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নেওয়ার চেয়ে আগে থেকে প্রতিরোধের ব্যবস্থা করার পরামর্শ দেন চিকিৎসকরা। স্তন ক্যান্সারের ঝুঁকি আছে কী না জানতে ‘ব্রাকা মিউটেশন’ নামে একটা পরীক্ষা দেন চিকিৎসকরা। পরীক্ষার ফল পজিটিভ আসলেই যে তার স্তন ক্যান্সার হবে এমন নয়। তবে ওই ব্যক্তি ঝুঁকিতে থাকবেন বলে জানিয়েছেন চিকিৎসরা।

কোন বয়সের পুরুষদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি: সাধারণত মধ্যবয়স্ক পুরুষদের এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। ৪০ থেকে ৬০ বছর বয়সী পুরুষরা এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন। তবে পরিবারে এই রোগের ইতিহাস থাকলে আর অতিরিক্ত ওজন হলে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *