বাংলাদেশ: শুক্রবার ১৪ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ
৩০ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ | ১০ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শুক্রবার ১৪ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ | ৩০ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ | ১০ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৬:২৪ পিএম

রোহিঙ্গা সংকট ব্যবস্থাপনায় স্থানীয় সরকারের অংশগ্রহণ বিষয়ক সেমিনার

8 / 100

সুশান্ত পাল বাচ্চু, কক্সবাজার: রোহিঙ্গা সঙ্কট ব্যবস্থাপনায় কক্সবাজারের ইউনিয়ন পরিষদগুলোর কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করার সুপারিশ করেছে কক্সবাজারে কাজ করা ৫০টি স্থানীয় ও জাতীয় এনজিওর নেটওয়ার্ক সিএসও এনজিও ফোরাম।

আজ ভার্চুয়াল সেমিনারে বিভিন্ন সংস্থার উন্নয়ণকর্মীরা এসব কথা জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কোস্ট ফাউন্ডেশনের যুগ্ম-পরিচালক মোহাম্মদ মজিবুল হক মনির।

স্থানীয়করণ ও স্থানীয় প্রতিষ্ঠান শীর্ষক সেমিনারটি সঞ্চালনা করেন সংস্থাটির কো-চেয়ারম্যান পালস’র নির্বাহী পরিচালক আবু মুর্শেদ চৌধুরী খোকা ও কো-চেয়ারম্যান এবং কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী।

স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন, যেকোন দুর্যোগ বা মানবিক সংকটে ইউনিয়ন পরিষদ সবার আগে প্রত্যক্ষ শক্তিশালী ভূমিকা রাখতে পারে, কিন্তু আমাদের ইউনিয়ন পরিষদগুলোর কাঠামোগত কিছু দুর্বলতা রয়ে গেছে। এই দুর্বলতা কাটাতে জাতীয় নীতি কাঠামোতে কিছু পরিবর্তন প্রয়োজন। নীতিগত সহায়তা পেলে ইউনিয়ন পরিষদ যেকোনও দুর্যোগে কার্যকর ও টেকসই ভূমিকা পালন করতে পারে। দুর্যোগ ব্যবস্থাপনায় উপজেলা পরিষদগুলোকে এসব ক্ষেত্রে আরও বেশি সম্পৃক্ত করতে হবে।

আবু মোর্শেদ চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনসহ প্রাকৃতিক কারণে এমনিতেই কক্সবাজার একটি বিপদাপন্ন এলাকা, কিন্তু বর্তমান সরকারের কক্সবাজারের উপর বিশেষ নজর রয়েছে। বিশাল আশ্রয়ন প্রকল্পসহ কক্সবাজারের উন্নয়নে অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই উদ্যোগগুলোর সাফল্য অনেকাংশেই নির্ভর করছে রোহিঙ্গা সংকটের কার্যকর ব্যবস্থাপনার উপর। আর এক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় সরকারের সম্পৃক্ততা গুরুত্বপূর্ণ।

এসময় বক্তব্য রাখেন হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী, খিয়ার পালংখালী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নুরুল আবসার, হ্নীলা ইউনিয়ন পরিষদের সদস্য মরজিনা আক্তার, উখিয়ার রাজাপালং ইউনিয়ন পরিষদ সদস্য হেলাল উদ্দিন, ইপসার নির্বাহী পরিচালক মো. আরিফুর রহমান, জাগো নারী সংস্থার প্রধান নির্বাহী শিউলি শর্মাসহ স্থানীয়, জাতীয় এনজিও ও গণমাধ্যম প্রতিনিধিবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *