বাংলাদেশ: শুক্রবার ১৪ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ
৩০ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ | ১০ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শুক্রবার ১৪ জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ | ৩০ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ | ১০ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ৬:২৪ পিএম

শীতে আরাম দেবে এই ৫ চা

8 / 100

এইনগরে লাইফস্টাইল:

জিনজার টি
শীতল দিনে উষ্ণ থাকতে জিনজার টি অতুলনীয়। পানিতে আদা টুকরো দিয়ে উচ্চতাপে ফুটিয়ে নিন। ফুটে উঠলে জ্বাল কমিয়ে লবঙ্গ দিয়ে রেখে দিন ৫ থেকে ১০ মিনিট। এরপর কাপে ঢেলে মধু ও লেবু মিশিয়ে পরিবেশন করুন। চাইলে টি ব্যাগ ফেলে লিকার চা বানিয়ে খেতে পারেন।

স্পাইসি মিন্ট টি
গলার খুসখুসে ভাব থেকে রেহাই পেতে পান করুন স্পাইসি মিন্টি টি। ৬ কাপ পানিতে ২ টুকরো দারুচিনি, ৪টি লবঙ্গ, ৪টি গোলমরিচ দিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে ২ কাপ পুদিনা পাতা দিয়ে নামিয়ে ঢেকে রাখুন। ৫ মিনিট পর ছেঁকে মধু মিশিয়ে পান করুন।

জিনজার টি

মসলা দুধ চা
যারা দুধ চা খেতে পছন্দ করেন, তাদের জন্য এই চা। ৪টি লবঙ্গ ও ২টি গোলমরিচ একসঙ্গে গুঁড়া করে নিন। ২ কাপ পানি দিয়ে দিন চুলায়। পানিতে ১/৪ চা চামচ আদা গুঁড়া, লবঙ্গ ও গোলমরিচ গুঁড়া, একটি বড় দারুচিনির টুকরা দিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে টি ব্যাগ দিয়ে ঢেকে রাখুন ৫ মিনিট। এর মধ্যে ফ্রাই প্যানে দুধ জ্বাল দিয়ে ঘন করে কাপে ঢালুন। চায়ের মিশ্রণ ছেঁকে মিশিয়ে নিন দুধের সঙ্গে। স্বাদ মতো চিনি মিশিয়ে পরিবেশন করুন মসলা দুধ চা।

ওয়ার্ম স্পাইসড টি
৬ টুকরা এলাচ ও আধা চা চামচ আস্ত গোলমরিচ একসঙ্গে থেঁতো করে নিন। ৫ কাপ পানি দিন চুলায়। ফুটে উঠলে এই মিশ্রণটির পাশাপাশি ২ টুকরা দারুচিনি, ৮টি লবঙ্গ, ৩টি স্টার মসলা ও ১ চা চামচ আদা কুচি দিয়ে জ্বাল কমিয়ে রেখে দিন ৫ মিনিট। এরপর ৫টি টি ব্যাগ দিয়ে আরও ৫ মিনিট রেখে ছেঁকে নিন। দুধ ও চিনি মিশিয়ে পরিবেশন করুন।

ওয়ার্ম স্পাইসড টি

তুলসি চা
১ কাপ পানিতে ১/৪ কাপ তুলসি পাতা ফেলে ফুটিয়ে নিন। ফুটে উঠলে চুলার জ্বাল একদম কমিয়ে রেখে দিন ১০ মিনিট। এরপর ছেঁকে মধু ও লেবু মিশিয়ে পান করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *