বাংলাদেশ: সোমবার ১৫ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ
৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ | ১৬ মহর্‌রম ১৪৪৪ হিজরি

  বাংলাদেশ: সোমবার ১৫ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ | ১৬ মহর্‌রম ১৪৪৪ হিজরি  

শেষ আপডেটঃ ৭:০৫ পিএম

সংসার খরচ বাঁচাতে যা করবেন

এইনগরে লাইফস্টাইল: কথায় আছে, অভাব যখন দরজা দিয়ে ঢোকে প্রেম তখন জানালা দিয়ে পালায়। সেই কথা সত্য বা মিথ্যা যাই হোক না কেন, জীবনে ভালো থাকতে গেলে সংসারে সচ্ছলতা খুব দরকার। তাই আয় অনুযায়ী ব্যয় করার পাশাপাশি সঞ্চয় করা উচিত। সংসারের অপচয়ও কমাতে হবে। একটু কৌশলী হলে বাঁচাতে পারেন সংসারের বাড়তি খরচ।

অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করুন
কোন খাতে কতটা খরচ করবেন তা  ঠিক করে নিন। অতিরিক্ত খরচ করবেন না। আয় বুঝে খরচ করুন। কেউ হয়তো ডিপ ফ্রিজ কিনলো, সেটা হয়তো তার প্রয়োজন। কিন্তু এখন  যদি আপনি তার কেনা দেখে অপ্রয়োজনে একটা ডিপ ফ্রিজ কিনে ফেলেন তাহলে সেটা কিন্তু আপনার জন্য বাড়তি খরচ। তাই কারো সাথে অসুস্থ প্রতিযোগিতা করবেন না।

অপ্রয়োজনে খরচ করবেন না
আগে থেকেই সংসারের ব্যয়ের হিসাব ঠিক করে রাখুন। এবার ঠিক করুন কোন কোন খাতে চাইলেই আপনি খরচ কমাতে পারবেন। যেমন, আপনার বাসায় যদি এসি থাকে তাহলে অপ্রয়োজনে সব সময় তা চালিয়ে বিদ্যুতের খরচ কমাতে পারেন।

ব্যয়ের সমতা রাখুন
যদি দুজনেই আয় করেন  তাহলে ব্যয়ের মধ্যে সমতা রেখে চলুন। সংসারের খরচ ভাগ করে নিন। একজনের উপর সব চাপিয়ে দেবেন না। কেউ সংসারে খরচ করলে অন্যজন ঋণ মেটান। প্রয়োজনে আলাদা সেভিংস অ্যাকাউন্ট করে রাখুন। এতে দুজনের সমঝোতায় বাড়তি খরচ অনেকটাই কমাতে পারবেন।

চিকিৎসা খাতে টাকা রাখুন
চিকিৎসার জন্য প্রতিমাসে অবশ্যই কিছু টাকা আলাদা করে রাখবেন। এতে হঠাৎ প্রয়োজন হলে সমস্যায় পড়বেন না।

মাসিক বাজার একসাথে কিনুন
কাঁচা বাজার ছাড়া চাল, ডাল, তেল, লবনসহ বাকি সব কিছু এক মাসের জন্য একবারে কিনে রাখুন। এতে আপনার বারবার বাজারে যাওয়ার জন্য খরচ আর সময় দুটোই বাঁচবে। যুগান্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *